| |
               

মূল পাতা জাতীয় গাজায় যা হচ্ছে তা সহ্য করার মতো নয়: পররাষ্ট্রমন্ত্রী 


গাজায় যা হচ্ছে তা সহ্য করার মতো নয়: পররাষ্ট্রমন্ত্রী 


রহমত নিউজ     28 June, 2024     10:42 PM    


গাজায় ইসরায়েলি দখলদারিত্বের সমালোচনা করে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, গাজায় যা হচ্ছে তা সহ্য করার মতো নয়। শুধু মুসলিম উম্মাহর ঐক্য না থাকায় এ ধরনের ঘটনা ঘটছে। শুধু গাজা নয়, বিশ্বের বিভিন্ন স্থানে অমানবিক ঘটনা ঘটেছে।

শুক্রবার (২৮ জুন) সকালে গাজীপুরে আন্তর্জাতিক প্রকৌশল বিশ্ববিদ্যালয় ‘ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি (আইইউটি)-এর ৩৬তম সমাবর্তন অনুষ্ঠানে যোগ দিয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।  

মেশিনের মতো জীবন নয়, শিক্ষার্থীদের উদ্দেশ্যে এমন আহ্বান জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বর্তমানে মানুষ আত্মকেন্দ্রিক হয়ে পড়েছে। সে জন্য মনুষ্যত্ব ভালোবাসা চলে গেছে। আমরা ক্রমাগত মেশিনের মতো হয়ে যাচ্ছি। আমি অনুরোধ করবো, তোমরা মেশিনের মতো হয়ে পড়ো না।

মন্ত্রী বলেন, বিজ্ঞান ও প্রযুক্তি দ্রুত পরিবর্তন হচ্ছে। জীবন ও যাপনের ধারণার সংজ্ঞাগত দৃষ্টান্তগুলিও  পরিবর্তিত হচ্ছে। প্রযুক্তিগত অগ্রগতির এই যুগে, যেখানে কৃত্রিম বুদ্ধিমত্তা, রোবোটিক্স, কোয়ান্টাম কম্পিউটিং এবং জেনেটিক্স আমাদের বিশ্বকে নতুন আকার দিচ্ছে, সেখানে আইইউটির ভূমিকা আরও গুরুত্বপূর্ণ। এটা শুধু প্রযুক্তিগত জ্ঞান প্রদানের জন্য নয়; নেতা, উদ্ভাবক ও গবেষকদের সম্পর্কেও যারা সমাজের উন্নতির জন্য এই প্রযুক্তিগুলোকে কাজে লাগাতে পারে।